ভারতের আসামে মাদ্রাসা বোর্ড বিলুপ্তির ঘোষণা

প্রকাশঃ মে ১০, ২০১৭ সময়ঃ ২:৪৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৮ অপরাহ্ণ

আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা

ভারতের আসাম রাজ্য সরকার মাদ্রাসা শিক্ষা বোর্ড তুলে দিয়ে তাকে মাধ্যমিক শিক্ষার অধীনে আনতে চলেছে। একইসঙ্গে নিজস্ব অস্তিত্বের বদলে সংস্কৃত শিক্ষা বোর্ডও মাধ্যমিক শিক্ষার অধীনে নিয়ে আসার পরিকল্পনা নেওয়া হয়েছে।

মঙ্গলবারই রাজ্য সরকারের তরফে এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলা হয় শিক্ষা ব্যবস্থায় সংস্কারের কারণেই এই দুইটি সংস্থাকে মাধ্যমিক শিক্ষার অধীনে নিয়ে আসা হচ্ছে।

বিধানসভায় এই দুইটি শিক্ষা বোর্ডের বিলুপ্তি ঘটানোর কথা জানান আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। পরে রাতের দিকেও একাধিক টুইট করে সরকারের এই পরিকল্পনার কথা জানান তিনি।

মন্ত্রী জানান, মাদ্রাসা শিক্ষা ও সংস্কৃত বোর্ডকে আমরা মূল স্রোতে নিয়ে আসতে চাইছি। তাই দুইটি বোর্ডেরই বিলুপ্তি ঘটানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

উল্লেখ্য: নয়টি মাদ্রাসা স্কুল নিয়ে ১৯৩৪ সালে আসামে মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠিত হয়েছিল। স্বাধীনতার পর এর নাম পরিবর্তন করে রাখা হয় স্টেট মাদ্রাসা এডুকেশন বোর্ড, আসাম। বর্তমানে এর অধীনে ৭০০টি মাদ্রাসা স্কুল রয়েছে। অন্যদিকে সংস্কৃত শিক্ষা প্রতিষ্ঠাগুলোর জন্য সংস্কৃত বোর্ড। কিন্তু এই দুইটি সংস্থারই পরীক্ষা পদ্ধতি ভিন্ন। নিজেদের একাডেমিক কাউন্সিল প্রশ্নপত্র তৈরি করে এবং পরীক্ষা নিয়ে উত্তরপত্র মূল্যায়নও করে।

শিক্ষামন্ত্রী আরো জানান, মাদ্রাসার পরীক্ষা পরিচালনার ভার দেওয়া হবে বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন, আসাম (সেবা)-কে এবং সংস্কৃত টোলের ভার দেওয়া হবে কুমার ভাস্কর বার্মা সংস্কৃত ও প্রাচীন বিশ্ববিদ্যালয়কে।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G